Thursday, July 15, 2010

সঙবাদ অনুবাদ : All Animals are Equal but some animals are more equal than others


সাংসদদের বিরুদ্ধে মামলা করতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি লাগবে। পুলিশ কর্মকর্তাদের এ ধরনের নির্দেশ দিয়ে বলা হয়েছে, কাজ করতে গেলে যে কারোরই ভুল-ত্রুটি হতে পারে।
>>কত্ত বড় অবিচার! সাংসদদের বিরুদ্ধে মামলা?! ৫/১০ কোটি টাকার নির্বাচনী ব্যয় (সরকারী হিসেবে যদিও ৫ লক্ষ টাকা ) সুদে আসলে তোলার সময় কিছু ভুলচুক হতেই পারে! তাই বলে মামলা করতে হবে? এই দেশের মানুষ, এই দেশের পুলিশ এরা এত অবিবেচক! এক পুলিশ অফিসারকে না হয় এক সাংসদ চড় থাপ্পড়ই মেরেছে! একজন সাংসদ মুরুব্বি মানুষ, মুরুব্বি হিসেবে কি দুই একটা চড় থাপ্পড় মারার অধিকার নাই?! এভাবে দুম করে মামলা করতে হবে?!! তবে ভয়ের কারণ নাই পুলিশ কর্মকর্তাকে মারধরের ঘটনায় ঢাকা-১৬ আসনের আওয়ামী লীগের সাংসদ মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহর বিরুদ্ধে মামলা হলেও গত শনিবার পর্যন্ত তদন্তই শুরু হয়নি।


স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক প্রথম আলোকে বলেন, সাংসদেরা সম্মানিত ব্যক্তি, জনপ্রতিনিধি। তাঁদের বিরুদ্ধে হুট করে মামলা করার সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। এ বিষয়ে আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা উচিত ছিল।
>>ALL ANIMALS ARE EQUAL BUT SOME ANIMALS ARE MORE EQUAL THAN OTHERS.
(মাফ করবেন পাঠক, অনেকে বাজেভাবে অনুবাদ করতে পারেন, সব শুয়োর সমান, তবে কিছু শুয়োর... )
(উপ্রের এই অনুবাদ কিন্তু আমি করি নাই!আমি বলছি অনেকে বাজেভাবে বলতে পারেন! )
স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠকে ক্ষোভ প্রকাশ করে বলেন, পুলিশের সাম্প্রতিক নানা কর্মকাণ্ডে মনে হচ্ছে পুলিশে‘চেইন অব কমান্ড’ ভেঙে পড়েছে। তিনি পুলিশকে সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইজিকে নির্দেশ দেন।
>>"যোগ্য" স্বরাষ্ট্রমন্ত্রীর অধীনে অযোগ্য লোক! এই সব সহ্য করা হবে না।
থার্মোমিটার দেখেছ, সাহারামিটার দেখো নি!!
বৈঠকে ছাত্রলীগের সাম্প্রতিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যায়কারীকে কখনোই ছাড় দেওয়া হবে না। যে ছাত্র যে যে ধারায় অন্যায় করবে, তাকে সে ধারায় গ্রেপ্তারের জন্য নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।
>> তবে ছাত্রলীগ হলে, বলতে হবে ছাত্রলীগের মধ্যে অন্য দলের লোক ঢুকে গেছে। ছাত্রলীগ জেবনেও কোন অপরাধ করে নি এটা আমরা সবাই জানি। এই সরকারের সময়ই প্রথম অপরাধ করছে, কোন দল কীভাবে ঢুকল তার কোন প্রমাণ ও দেখানো হয় নি। আর যদি ঢুকেও থাকে তার দায়ভার ছাত্রলীগের উপর বর্তায় না।
ছাত্ররা অন্যায় করলে ধরা যাবে সরাসরি, সাংসদরা অন্যায় করলে মামলা করতেও অনুমতি লাগবে ।
সত্য একটাই! সব শুয়োর সমান, তবে কিছু শুয়োর...
দুই পয়সার বোহেমিয়ান (পুলিশে না আবার ধইরা নিয়া যায়! আমিও ছাত্র, আমিও অন্যায় করছি, সন্মানিত সাংসদদের নিয়ে নোটস লিখছি! আমারে গ্রেফতার করতে তো কোন অনুমতি লাগবে না। কোন ধারায় যে পড়মু ভাবতাছি! )

4 comments:

Bappy said...

ভালো থাকুন । ধন্যবাদ

শিবলী said...

আমি আপনারে ধরি লই যামু....

বোহেমিয়ান said...

খাইচে! ডরাইলাম!

FaysaL said...

পুলিশ দিয়ে খামোকা গ্রেফতার হওয়ার কী দরকার ! এতে শাস্তি অনকে কম হবে |
এর চেয়ে বরং এম.পি হয়ে যান , জনগনের বদ দোয়ায় ...... :)