Monday, March 15, 2010

আলো হাতে অস্ত্রোপচার

বুয়েটে পড়ে যে টিউশনি করে সে !! 
টিউশনি করানোটা শুধু হাত খরচ এর ব্যাপার না! এইটা একটা প্রেস্টিজ এর ও ব্যাপার! 
বুয়েটিয়ান হয়ে যদি টিউশনি নিয়ে কিছু না লিখি তাহলে মান থাকবে?! 
ছেলেরা পড়ায় হয় ছাত্র অথবা স্টুডেন্ট ;)



আমার ভাগ্য ভাল আমি বেশির ভাগই স্টুডেন্ট পড়িয়েছিB-) ! 
বন্ধুদের কাছে বুক ফুলিয়ে গর্ব করতাম আমার সবই স্টুডেন্ট B-):)! ওরা তো আমার স্টুডেন্ট দের গল্প শুনে হিংসায় জ্বলে যেত! আমি ও নন স্টপ আমার স্টুডেন্ট দের কথা বলতাম! 
তাই প্রায়ই আমাকে বলত 

""ভালা হোক খারাপ হোক একটি স্টুডেন্ট ই যথেষ্ট !!
তোর আর স্টুডেন্ট এর দরকার নাই! আমাগো দে X(!!!
এই কারণেই তো বলি আমরা কেন স্টুডেন্ট পাই না!! সব বাপ্পি ই নিয়া গেছে!"" 

আপাতত আমার বর্তমান ছাত্রের দুইটা মজার ঘটনার কথা বলি । পরে আমার স্টুডেন্ট দের কথা লিখব ;)। 

আমার ছাত্র (আফসুস! আপাতত স্টুডেন্ট নাই /:) ) ক্লাস সেভেন এ পড়ে । ইংলিশ মিডিয়াম। 
বাংলাতেও ভাল না । ইংরেজিতে ও না X( । 
ইংরেজিতে যাও একটু আছে । বাংলা, না পারে ঠিক মত পড়তে,না পারে লিখতে :((। ওর বাংলার(এবং ইংরেজির) উন্নতির জন্য ওকে এক দিনআলো হাতে আলোকবর্তিকা নামের একটি চ্যাপ্টার ইংরেজিতে অনুবাদ করতে দিলাম । 
আর্টিকলটি ফ্লোরেন্স নাইটিংগেলকে নিয়ে লিখা । তিনি একজন সেবাব্রতী মহিলা ছিলেন । ক্রিমিয়ার যুদ্ধে 
ইংল্যান্ডের সৈন্যদের জন্য প্রচুর পরিশ্রম করেছিলেন । এম্নিতেও সারা জীবন মানুষের সেবা করে গেছেন । 
আমার ছাত্র কালে-ভদ্রে এক দু দিন পড়া শেষ করে । সেই দিন অবশ্য লিখেছিল । (না লিখলেই বোধহয় ভাল হত!! )
ওর ভয়াবহ অনুবাদ পড়লে আপনি হার্ট এটাক ও করতে পারেন :P
আমি কিভাবে কিভাবে যেন হার্ট এটাক থেকে বেঁচে অনুবাদের মাঝা মাঝি পৌছুলাম । সেখানে একটি লাইনে চোখ আটকে গেল । 
She studied in weapon smuggling! 
(ফ্লোরেন্স নাইটিংগেল অস্ত্রো পাচারের উপর পড়াশোনা করেছিলেন !!!) 
আসলে অস্ত্রপচার লিখা ছিল সে ভেবে নিয়েছে অস্ত্রপাচার ! ডিকশনারী ঘেঁটে তার অনুবাদ ও বের করেছে weapon smuggling!! 
এখানেই শেষ নয় । আমি যখন জিজ্ঞেস করলাম "তোমার মাথায় আসল না যে এইটা সম্ভব না । একজন নারী হয়ে কিভাবে তিনি এই কাজ করবেন?" 
ও বলল "স্যার! আমি অনেক বুদ্ধি খাটিয়ে এটা বের করেছি !" :-*
আমি ভাবছিলাম এতক্ষণেও যখন হার্ট এটাক করি নি যখন শুনেই দেখি কি বলে "আচ্ছা!!!কি বুদ্ধি?" 
"ওটা ছিল যুদ্ধের সময় । তখন অস্ত্রের খুব দরকার । আর তিনি নার্স ছিলেন । আমি ভেবেছি তিনি যুদ্ধের ময়দানে 
নার্স সেজে অস্ত্র পাচার করে তার দেশের জন্য কাজ করছিলেন। একে তিনি মেয়ে, তার উপর আবার নার্স, তাই তাকে কেউ সন্দেহ ও করবে না যে তিনি ওয়েপন স্মাগ্লিং করছেন :-*! ! !!!" 






আর এক দিন আমি স্টিভ জবসের জীবনী বলছিলাম । যে তিনি শূণ্য থেকে শুরু করে বিলিওনিয়ার হয়েছেন B-)
কথা প্রসংগে বলেছিলাম , তিনি খুব ই খুব ই ভাল প্রেজেন্টেশন করেন । আমার লক্ষ্য ছিল ওকে বুঝানো পরিশ্রম করলেই ও অনেক কিছু হতে পারবে। বুঝানো শেষ । এর পর বললাম কি শিখলা?

স্টিভ জবস এর প্রেজেন্টেশন খুব ই খুব ই ভাল :-*!!!


*ছবিটার ক্যাপশনটার দিকে ভাল করে খেয়াল করুন :D
* বুয়েটের মাথা ভাল ছাত্রদের কেন প্রেম হয় না :(( ?
সবাই বলে আমার নাকি মাথা ভাল, অংকে ঠিক 
তবু তোমার সব কিছুই দুর্বোধ্য সাংকেতিক ! 

3 comments:

Anonymous said...

হাহা! হায় টিউশনি! হায় কাহিনী!

বোহেমিয়ান said...

আপনেও কুরতেন নাকি? ;)

Unknown said...

ভাই আপনি মহান...কদমবুচি করমু